Thursday, August 27, 2020

দিনগুলি মোর || পন্ডিত যশরাজ


বাড়ীতে শাস্ত্রীয় সঙ্গীতের পরিমণ্ডল ছিল আগেই হয়তো বলেছি।বাবার দুটো শখ ছিল----tie কেনা ও classical গানের cassette কেনা । সেই বিপুল সম্ভার থেকে রোজ রাতে নিয়ম করে চার-পাঁচটা cassette বাজত। পণ্ডিত রবিশঙ্কর ও উস্তাদ আলি আকবর খাঁ-র যুগলবনদী-live at Sanfrancisco;
উস্তাদ বড়ে গুলাম আলি-র ঠুংরি 'প্রেম যোগন বনকে'/'আয়ে না বালম';Echoes of late golden voices(যেখানে ছিলেন আবদুল করিম খাঁ,পণ্ডিত ওমকারনাথ ঠাকুর এবং গাংগুবাঈ হাঙগল) এবং আরেকটি record যেটি আমার আজকের মূল প্রতিপাদ্য। আমি সেই সময় দশ ঠাট,এবং অল্প কিছু রাগরাগিনীর নাম জানতাম । এই cassette-টির একদিকে ছিল রাগ শুদ্ধ কল্যাণ,অপরদিকে ভীমপলশ্রী। দুটি নামই তখন আমার অজানা। যেহেতু তখনও বিলম্বিত একতাল শিখিনি মনে হত একজন গায়ক কিকরে একটি পদ নিয়ে এতক্ষণ এত বৈচিত্র্য ভরে গাইছেন। cassette-টিতে শিল্পীর যে ছবিটি ছিল সেখানে তাঁর চোখ বোজা,তানপুরাটা এলিয়ে আছে ডানদিকে। ওপরে লেখা :
The master from Mewati gharana
পণ্ডিত যশরাজ এমন মোহিনীমন্ত্র দিলেন যে নাওয়া খাওয়া ভুলবার উপক্রম হয়েছিল।এমন সুরেলা কণ্ঠস্বর! কী অনায়াসে তিন সপ্তকে সুর নিয়ে খেলছেন। ভীমপলশ্রীর দ্রুত বন্দিশটি আমার শুনে শুনে মুখস্থ হয়ে গিয়েছিল ।
"Ja Ja Rey Apne Mandirwa
Soon Pawegi Saas Nanadiya"
এরপর পণ্ডিত যশরাজ-এর প্রায় সমস্ত রেকর্ড চলে এল আমাদের বাড়িতে ।যোগ,দেশ,বাগেশ্বরী,নট ভৈরব,বৈরাগী,কোমল ঋষভ আশাবরী প্রভৃতি। ক্রমে ক্রমে যত গানের মধ্যে প্রবেশ করেছি,শাস্ত্রীয় সঙ্গীতের তালিম নেওয়া শুরু করেছি,বূঝতে পেরেছি রাগ রাগিনীর ঐশ্বর্য। অনুভব করেছি পণ্ডিত যশরাজের মতো সঙ্গীতের ঈশ্বরকে।
ভীমপলশ্রীর সঙ্গে সেই আমার প্রথম প্রেম।তারপর রবীন্দ্রনাথের গানের চর্চা করতে গিয়ে যখন ভীমপলশ্রীর ছোঁয়া পেলাম, সে যে কী অর্নিবচনীয় আনন্দ হয়েছিল বলবার নয় ।
(সাগর সেন-এর কণ্ঠে 'প্রখর তপনতাপে')
সেই একই সুরের প্রয়োগ কিন্তু কি ভীষণভাবে রবীন্দ্রনাথের একান্ত আপন।
ভীমপলশ্রীর এই যাত্ৰা অব্যাহত রইল এবং তা এক হরষ- বিষাদের দোলাচলে আসমুদ্র হিমাচল পেরিয়ে আমার কাছে ফিরে এলো অপর্ণা সেন-এর ছবি 'পারমিতার একদিন'-এর শেষ দৃশ্যে । খুকু(সোহিনী সেনগুপ্ত )ছাদে বসে পায়রাদের মুড়ি ছড়িয়ে দিচ্ছে এবং নেপথ্যে বেজে উঠছে বিপ্লবদা-র(বিপ্লব মণ্ডল) পাখোয়াজ-এর নিনাদ।
প্রবুদ্ধদা (প্রবুদ্ধ রাহা)গাইছেন 'বিপুল তরঙ্গ রে'। সবাই নিস্তব্ধ।।
(ক্রমশ)

No comments:

Post a Comment

About Me

My photo
me?? well,to put it in a single sentence, 'Kaustav is a curious blend of Hamlet's procrastination,Lear's narcissism,Othello's fidelity,Macbeth's will power,tempered with a tinge of Antonio's vulnerability'